চুল কালার বা রঙ করার প্রাকৃতিক উপায়!

লাইফস্টাইল শিরোনাম

ডেস্ক রিপোর্ট:: বর্তমান সময়ের অন্যতম একটি ফ্যাশন হচ্ছে- চুলে কালার বা রঙ করা। অনেকেই বিভিন্ন পণ্য ব্যবহার করে চুলে রঙ করে থাকেন।

এ ধরনের চুল রঙ করার পণ্যে বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। আর এগুলো অনেক সময় চুল ও মাথার ত্বকে অনেক ক্ষতিকারক প্রভাবও ফেলে থাকে। তাহলে উপায় কি? চলুন জেনে নেওয়া যাক কীভাবে ঘরে বসেই প্রাকৃতিক উপায়ে রঙ করতে পারেন আপনার চুল।

১. গাজরের রস
আমাদের সকলের কাছে অত্যন্ত পরিচিত একটি সবজি হচ্ছে গাজর। কিন্তু এ সবজিটি দিয়েই আপনি চুলের রঙ করতে পারবেন। চুলে প্রাকৃতিকভাবে লালচে কমলা রঙ আনতে ব্যবহার করতে পারেন এ উপাদানটি। গাজরের রসের সঙ্গে নারিকেল তেল ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি চুলে প্রয়োগ করে শাওয়ার ক্যাপ দিয়ে এক ঘণ্টা ঢেকে রাখুন। শেষে আপেল সিডার ভিনেগার দিয়ে ধুয়ে ফেললেই মিলবে চুলের প্রাকৃতিক রঙ।

২. বিটের রস
প্রাকৃতিকভাবে চুল রঙ করতে বিটের রস অনেক কার্যকরী। এটি আপনার চুল লাল রঙ প্রদান করতে পারে। এক কাপ পরিমাণ বিটরুট রসের সঙ্গে এক কাপ গাজরের রস মিশিয়ে নিন। এর পর একটি স্প্রে বোতলে নিয়ে মিশ্রণটি চুলে স্প্রে করে শাওয়ার ক্যাপ দিয়ে ৩ ঘণ্টা ঢেকে রাখুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললেই মিলবে চুলের রঙ।

৩. মেহেদি
চুলের প্রাকৃতিক রঙ আনতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় মেহেদি। এটি অনেক জনপ্রিয় একটি পদ্ধতি। মেহেদি পাতা ভালো করে পিষে নিয়ে এর সঙ্গে চা অথবা কফির পানি মিশিয়ে চুলে ব্যবহার করুন। এতেই আপনার চুল হবে গাঢ় ও লালচে বর্ণের।

৪. লেবুর রস
চুলে প্রাকৃতিকভাবে সোনালি রঙের ছোঁয়া আনতে চাইলে ব্যবহার করতে পারেন লেবুর রস। লেবুর রসে সামান্য পানি মিশিয়ে স্প্রে বোতলের সাহায্যে চুলে স্প্রে করে শাওয়ার ক্যাপ দিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখুন। পরে পানি দিয়ে ধুয়ে ফেললেই পাবেন সুন্দর সোনালি আভা। এটি চুলে লাগিয়ে কিছুক্ষণ রোদে বসে থাকতে পারেন। এতে আরো ভালো ফল পেতে পারেন।

৫. কফি
কফির সাহায্যেও করে ফেলতে পারেন চুলের রঙ। এর জন্য ফুটন্ত পানিতে বেশি পরিমাণে কফি দিয়ে ভালো করে গুলিয়ে নিন। পরে স্প্রের সাহায্যে চুলের গোড়ায় স্প্রে করে নিয়ে ভালো করে ম্যাসাজ করবেন। এভাবে এক ঘণ্টা রেখে দিন। প্রায়ই এ রকম করলে পাবেন আপনার চুলের রঙের আরো ভালো শেড ও হালকা বাদামি রঙ।

৬. চা
চায়েও হবে আপনার চুলের প্রাকৃতিক কালো রঙ। এক কাপ পানিতে পাঁচ টেবিল চামচ চা পাতা নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পরে এটি ঠাণ্ডা হয়ে এলে চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। এর পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেললেই মিলবে প্রাকৃতিক কালো রঙ।

পোস্টটি শেয়ার করুন