আফগান নারীদের প্রতিবাদ জানানোর নতুন কৌশল

আন্তর্জাতিক শিরোনাম

ডেস্ক রিপোর্ট:: শহরের দেয়ালে দেয়ালে রাতে বেলায় নিজেদের অধিকারের বিষয়ে স্লোগান লিখে নারীদের বিরুদ্ধে আরোপিত বিধি-নিষেধের প্রতিবাদ জানাচ্ছেন আফগান নারীরা। দিনের বেলায় তালেবানের বাধার মুখে পড়ে তারা এই কৌশল বেছে নিয়েছেন।

আফগানিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম তোলো নিউজের খবরে বলা হয়েছে, আফগান নারীরা তাদের বিরুদ্ধে ক্রমবর্ধমান বিধি-নিষেধের এভাবেই নিন্দা জানাচ্ছেন।

শহরের দেয়ালে রাত জেগে তারা শিক্ষার অধিকার, চাকরির অধিকার, পোশাক বাছাইয়ের অধিকারসহ সামাজিক এবং রাজনৈতিক জীবনে নারীদের অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছেন।

এই নারীরা বলছেন, দিনের বেলায় র্যালিতে বাধা পেয়ে তারা রাতে দেয়াল লিখন শুরু করেছেন। এই কৌশলের মাধ্যমে একদিকে যেমন তারা তালেবানের বাধা এড়াতে পারছেন, অন্যদিকে মানুষকে প্রতিবাদে শামিল হওয়ার আহবানও জানাতে পারছেন।

ইসলামিক আমিরাতের উপমুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি ইতিমধ্যে বলেছেন, তারা নারীদের জন্য শিক্ষা এবং কাজের সুযোগ দিতে ব্যবস্থা প্রণয়ন নিয়ে কাজ করছেন। তিনি বলেন, ইসলামিক আমিরাত নারী অধিকারের পথে কোনো বাধা সৃষ্টি করেনি। আমরা নারীদের জন্য ভাল শিক্ষা এবং কাজের সুযোগ দেওয়ার জন্য একটি কাঠামো নিয়ে কাজ করছি।

পোস্টটি শেয়ার করুন