শ্রমিক বিক্ষোভের পর, শ্রীপুরে এসকিউ সোয়েটার কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

শিরোনাম সারাদেশ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে এসকিউ সেলসিয়াস লিমিটেড নামের সোয়েটার কারখানায় শ্রমিক অসন্তোষের পর ৩৮জন শ্রমিককে বরখাস্ত করা হয়েছে। এঘটনায় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গত রোববার (২২আগষ্ট) শ্রীপুর পৌর এলাকার বেড়াইদেরচালা গ্রামের এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানার শ্রমিকরা বিক্ষোভ করে। এসময় তারা আল আমিন নামের এক কর্মকর্তাকে মারধর করে। শ্রমিকদের অভিযোগ কারখানার উৎপাদন কর্মকর্তা আল আমিন কারণে অকারণে তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করে। এছাড়াও মজুরী কম দেয়া, অতিরিক্ত কাজের (ওভার টাইম) মুজুরী না দেয়া, দুপুরের খাবারের সুযোগ না দেয়া, ডে-কেয়ারে দুগ্ধপোষ্য শিশুর মা শ্রমিকদের সাথে খারাপ আচরণ, শ্রমিকদের নিম্নমানের টিফিন সরবরাহ্ নানান অভিযোগ এনে তারা এ বিক্ষোভ করেন।

কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মো: কাজী ইকবাল হোসেন বলেন, শ্রমিক বিক্ষোভের পর কারখানায় স্থাপিত সি.সি ক্যামেরা দেখে আন্দোলনরত শ্রমিকদের মধ্য থেকে ৩৮জনের তালিকা তৈরী করে তাদের চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা অন্যান্য শ্রমিকদের আন্দোলনে উস্কে দেয়াসহ কর্মকর্তাকে মারধর ও ভাংচুর করেছে। এছাড়া আন্দোলন ও কর্মকর্তাকে মারধরে আরও কেউ জড়িত আছে কিনা তা বের করা হচ্ছে। পরবর্তী বিজিএমইএ কর্তৃপক্ষের সাথে কথা বলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের শ্রীপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার মোঃ রুহুল আমিন বলেন, রোববার শ্রমিক বিক্ষোভের পর ৩৮জন শ্রমিক বরখাস্তের একটি তালিকা পেয়েছি। কোন বিশৃঙ্খলা এড়াতে কারখানায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে।

পোস্টটি শেয়ার করুন