ভাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে মহড়া অনুষ্ঠিত

শিরোনাম সারাদেশ

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের ভাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিক¤প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলার ঘারুয়া ইউনিয়নের অধ্যাপক এম.এ ওয়াজেদ আলী উচ্চ বিদ্যালয় মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়। এ বছরের দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল “মুজিববর্ষের প্রতিশ্রুতি -জোরদার করি দুর্যোগ প্রস্তুতি”।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এস.এম হাবিবুর রহমান। অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শেখ শাহীনুর রহমান শাহিন, ইউপি চেয়ারম্যান অধ্যাপক সফিউদ্দিন মোল্লা, স্কুলের প্রতিষ্ঠাতা ও সাবেক অধ্যক্ষ প্রফেসর এম.এ ওয়াজেদ আলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানস বসু, ফায়ার সার্ভিস কর্মকর্তা খোকন জমাদার সহ পদস্থ কর্মকর্তা,কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিসের একটি চৌকস দল দুর্যোগ মোকাবেলায় করনীয় সম্পর্কে তাদের বিভিন্ন কর্মকান্ড প্রদর্শণ করেন।দিবসটি সম্পর্কে উপজেলা চেয়ারম্যান এস.এম হাবিবুর রহমান বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত এরকম জনসচেতনতা মূলক অগ্নিকান্ড নিয়ন্ত্রনে মনোগ্¦ কর্মকান্ড প্রদর্শণ করায় অগ্নিনির্বাপক দলকে ধন্যবাদ জ্ঞাপন করে সকলকে দুর্যোগ মোকাবেলায় একযোগে কাজ করার আহবান জানান।

তিনি বলেন দুর্যোগ দুই ধরনের একটি প্রাকৃতিক ও অন্যটি মানব সৃষ্টি। আজকের অনুষ্ঠানে কিভাবে গ্যাস সিলিন্ডারের আগুন নেভানো যায় সে সম্পর্কে জনসাধারনকে সচেতন করার জন্য এটি প্রদর্শণ করা হলো। কেউ দুর্ঘটনার শিকার হলে ভয় না পেয়ে বুদ্ধিমত্তার সাথে মোকাবিলা করতে হবে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আজিম উদ্দিন বলেন, এ বছরের শ্লোগান “মুজিববর্ষের প্রতিশ্রুতি- জোরদার করি দুর্যোগ প্রস্তুতি” সামনে রেখে আমরা আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করছি।

আজকের ভূমিকাম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া থেকে অর্জিত জ্ঞান প্রাত্যহিক জীবনে কাজে লাগাতে হবে।তিনি আরও বলেন, সরকার দুর্যোগ ঝুঁকি হ্রাস করার লক্ষ্যে নানা ধরনের প্রস্তুতি নিয়েছে। বজ্রপাতের পূর্বে সে সংকেত দেওয়ার যন্ত্র আবিষ্কার হয়েছে কিছুদিন আগে সেটি প্রথমে অগ্রাধিকার ভিত্তিতে হাওর অঞ্চলের বসানো হচ্ছে। উল্লেখ্য যে, প্রতি বছরে ন্যায় ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১ পালন করা হচ্ছে। দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে উপলক্ষে এই মহড়ার আয়োজন করা হয়।

পোস্টটি শেয়ার করুন