নালুয়া চা শ্রমিকদের ৫ দিন আন্দোলনের পর  ম্যানেজার ইফতেখার এনামের অব্যাহতি

শিরোনাম সারাদেশ

হবিগঞ্জ প্রতিনিধি : শ্রমিকদের টানা পাঁচ দিনের আন্দোলনের পর বাগানের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগান ব্যবস্থাপক ইফতেখার এনাম।

২ জুন (বুধবার)  বেলা ১২টায় চা শ্রমিক নেতৃবৃন্দ ও বাগান ব্যবস্থাপনা কমিটির সাথে সমঝোতা আলোচনায় বসেন চুনারুঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আঃ কাদির লস্কর, উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিৎ রায় দাশ, ওসি মোঃ আলী আশরাফ ও ইউপি চেয়ারম্যান সনজু চৌধুরী।
দীর্ঘ তিন ঘন্টা আলোচনার পর সিদ্ধান্ত হয় ম্যানেজার ইফতেখার এনাম আজ থেকে ওই বাগানের কোনো দায়িত্বে আর থাকছেন না।
ম্যানেজারের দায়িত্ব পালন করবেন ইমতিয়াজ মান্নান। ইফতেখার এনাম দুই দিনের মধ্যে  বাগান ছেড়ে চলে যাবেন।

তার ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবেন ডানকান কোম্পানি। এর আগে গত শনিবার থেকে ওই ম্যানেজারের অপসারণ দাবী করে কর্মবিরতি দিয়ে আন্দোলন শুরু করেন নালুয়া চা শ্রমিকরা। তার অপসারণ না হওয়ার আগ পর্যন্ত তারা কর্মে ফিরবেন না বলে ঘোষণা দেন। এ নিয়ে চলে দফায় দফায় বৈঠক।
কোনো সমাধান না হওয়ায় আন্দোলন অব্যাহত থাকে । শ্রমিকদের কট্টর আন্দোলনের হুশিয়ারিতে বিষয়ে হস্তক্ষেপ করেন চুনারুঘাট উপজেলা পরিষদ,  উপজেলা প্রশাসন, থানা ও স্থানীয় ইউনিয়ন পরিষদ। তাদের সম্মিলিত প্রচেষ্টায় এর সমাধান হয়। আগামীকাল থেকে কাজে ফিরবেন বাগানের শ্রমিকরা।

উল্লেখ্য,  গত ২৮ মে শুক্রবার সকালে বাগানের নিজস্ব গাড়ি ও শ্রমিক থাকতে ভাড়া করা গাড়ি ও সিকিউরিটি ইনচার্জ মনিরুলকে দিয়ে  প্রায় ১৫০ ঘনফুট সেগুন কাঠ  বাগানের বাহিরে পাঠানোকে পাচার আখ্যা দিয়ে এ আন্দোলন শুরু করেন তারা। তাদের নিয়মে বাগানের নিজস্ব গাড়ি ও শ্রমিকরা  কাজটি করার কথা। তাদের অভিযোগ,  চুরির উদ্দেশ্যেই ম্যানেজার এ অনিয়ম  করেছেন।

পোস্টটি শেয়ার করুন