ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বরগুনা জরুরি সভা

বাংলাদেশ শিরোনাম সারাদেশ
বরগুনা সংবাদদাতাঃ
বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বরগুনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি জরুরী প্রস্তুতি সভা করেছে। দুর্যোগ মোকাবেলায় নেওয়া হয়েছে সর্বোচ্চ প্রস্তুতি।
শুক্রবার(৮ নভেম্বর) বিকাল চারটায় বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে জেলা প্রশাসক মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিক, সেচ্ছাসেবক ও এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতির বিষয়ে জেলা প্রশাসককে অবহিত করেন।
এসময় বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, বরগুনায় ৫০৯টি সাইক্লোন শেল্টার, ৪২টি মেডিকেল টিম, ৮টি জরুরী কন্ট্রোল রুমসহ  সিপিপি, রেডক্রিসেন্ট ও বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের ১০ হাজার সেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে।
তিনি আরো বলেন, বঙ্গোপসাগর কেন্দ্রীক মাছ ধরা ট্রলার তীরে ফিরতে শুরু করেছে ইতোমধ্যে সহস্ত্রাধিক ট্রলার নিরাপদ আশ্রয়ে ফিরেছে। বেরিবাঁধের বাইরের লোকজনকে সরিয়ে নিয়ে আসা হচ্ছে। সবমিলিয়ে যেকোন পরিস্থিতি মোকাবেলায় বরগুনা জেলা প্রশাসন সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে।
বাংলাদেশের দিকেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। বেড়েছে ঝড়ের বাতাসের গতিবেগ। বৃহ¯পতিবার (৭ নভেম্বর) যেখানে ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ৬২ কিলোমিটার,  এখন তা বেড়ে ৯০ থেকে ১০০ কিলোমিটার। এই গতি অব্যাহত থাকলে শনিবার (৯ নভেম্বর) খুলনা উপকূল দিয়ে ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশে প্রবেশের আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।
এদিকে, ঝড়ে প্রভাবে সাগর বিক্ষুব্ধ  থাকায় বন্দরে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। শনিবার সংকেত আরও  বেড়ে যাবার ধারণা করছে আবহাওয়া অফিস।
2 Attachments

পোস্টটি শেয়ার করুন